How to make website without programming?


How to make website without programmin?presented by instructiv

How to make website without programming.

আমি যখন প্রথম ওয়েবসাইট তৈরি করার চিন্তা করি ঠিক তখন আমাকে নানা সমস্যায় পরতে হয়েছে। তখন আমি প্রোগ্রামিং সম্পর্কে জানতাম না। আমি গুগলে সার্চ দিলাম, কিভাবে একটা নতুন ওয়েবসাইট তৈরি করা যায়? তখন খুব অবাক হয়ে দেখলাম সবাই বলছে প্রোগ্রামিং ছাড়া ওয়েবসাইট তৈরি করা অসম্ভব। তখন আমি আর ওয়েবসাইট এর আশা করলাম না। কিন্তু কয়েকদিন পর আবার ভাবলাম যে আমার জন্য একটা ওয়েবসাইট প্রয়োজন। তখন আমি একটা কোম্পানির সাথে যোগাযোগ করলাম।তাদের সাথে কথা হলো। শেষে কথা হলো আমি তাদেরকে টাকা ৫০,০০০ দেব আর তারা আমাকে ওয়েবসাইট তৈরি করে দেবে। টাকা এডভান্স নিয়ে নিলো।কথা ছিলো এক মাসের মধ্যে তারা আমার ওয়েবসাইটের কাজ শেষ করে দেবে। কিন্তু এক মাস পরও তারা ওয়েবসাইট আমাকে দিতে গড়িমসি করেছিল। আমাকে তারা নানা রকম কথা বলে বোঝানোর চেষ্টা করছিল। শেষে আমি তাদের চাপ দেই। চাপে পরে তারা শেষপর্যন্ত আমাকে একটু কাজ করে দেখালো।তারা দীর্ঘ একমাসে যে কাজ জমা দিয়েছিলো তা এখন আমি মাত্র ২ ঘন্টার মধ্যে করতে পারব। তারপর আমি আর তাদের দিয়ে কাজ করালাম না। আমি তাদের কাছ থেকে আমার টাকা নিয়ে চলে আসলাম। তারপর আমি আর আমার বন্ধু মিলে একটা কোর্স করলাম, যার দ্বারা আমরা প্রোগ্রামিং শিখলাম।

আসসালামু আলাইকুম।
সবাই কেমন আছেন? আশা করি সবাই ভালো আছেন। আপনাদের দোয়ায় আমিও ভালো আছি।আমি গোলজার, আছি আপনাদের সাথে আজকের এই পোস্ট নিয়ে।আজ আমি আপনাদের সাথে কথা বলব, কিভাবে টাকা ছাড়া এবং প্রোগ্রামিং না জানলেও ওয়েবসাইট তৈরি করা যায়। আমি আপনাদেরকে প্রথমেই বলছি, আপনারা আমার মতো বোকামি করবেন না। কারন এখন যদি পুরো পোস্টটি আপনি মনোযোগ দিয়ে শুনেন তাহলে আপনি নিজেও সম্পুর্ন একটি ওয়েবসাইট তৈরি করতে পারবেন।তো কথা না বাড়িয়ে চলে যাচ্ছি সরাসরি কাজে।

ওয়েবসাই দুই পদ্ধতিতে তৈরি করা যায়। সেগুলো হচ্ছে
. টাকা খরচ করে
. টাকা ব্যতিত

আমরা যেহেতু টাকা ব্যতিত ওয়েবসাইট তৈরি করব সেহেতু আমরা ব্লগার সাইটে ওয়েবসাইট তৈরি করব।

কাজের পদ্ধতি
প্রথমে আপনি যেকোনো ব্রাউজারে গিয়ে সার্চ করুন blogger লিখে। তারপর আপনি প্রথমে যে সাইটটি দেখতে পাবেন সেটাতে প্রবেশ করবেন। তারপর আপনি দেখতে পারবেন সেই পেইজের কর্নারে সাইন আপ অপশন আছে। সেখানে ক্লিক করে আপনার ইমেইল দিয়ে সাইন আপ করুন। তারপর ব্লগারে গিয়ে বামদিকে কর্নারে দেখবেন New website নামে একটা অপশন আছে। সেখানে ক্লিক করলে আপনার সামনে নতুন একটা পেজ ওপেন হবে। সেখানে আপনি যেই নামে ওয়েবসাইট খুলতে চান সেটা টাইটেল লেখা যায়গায় লিখে দিন।তারপর URL লেখা যায়গায় আপনার দেয়া ওয়েবসাইটের নাম লিখে (webname.blogspot.com) দিন। যদি ইনভেইলিড url দেখায় তখন আপনি আপনার ওয়েবনেইম এর সাথে এক দুইটা সংখ্যা যোগ করে দিন। তাও যদি না হয় আপনি ভিন্ন একটি নাম দিন। তারপ্র Create blog লেখা বাটনে ক্লিক করুন। well done আপনি যদি এগুলো সম্পুর্ন করতে পারেন তাহলে আপনার ওয়েবসাইট হয়ে গেছে।এখন হচ্ছে আপনার এটাকে সুন্দর করে সাজানোর পালা।ধরেন আজ আমি নতুন একটি ঘর কিনলাম অথবা ভাড়া নিলাম। সেই ঘরটা কিভাবে সাজাবো এটা নির্ভর করে আমার উপর। ঠিক সেভাবে আপনার ওয়েবসাইট কিভাবে সাজাবেন সেটাও নির্ভর করে আপনার উপর।তবুও আপনি যেহেতু নতুন সেহেতু কিভাবে বা কোথায় গিয়ে সাজাতে হয় তা বলে দিচ্ছে।
ব্লগার ওয়েবসাইটে থাকাকালীন আপনি দেখবেন, এর বামপাশে কয়েকটা অপশন রয়েছে। তার মধ্যে একটা হচ্ছে, লেয়াউট।
লেয়াউটে গিয়ে সম্পুর্ন ডিজাইনের কাজ।সেখানে গিয়ে নিজের ইচ্ছামতো সাজাতে হবে। তবুও যদি আপনি না পারেন তাহলে চোখ রাখেন আমাদের ওয়েবসাইটে। আমরা আরেকটি পোস্টে এ নিয়ে বিস্তারিত আলোচনা করব।

কিভাবে পোস্ট করব?
বামদিকের সর্বপ্রথম অপশন হচ্ছে post। সেখানে ক্লিক করলে একটি নতুন পেইজ আপনার সামনে ওপেন হবে।সেখানে লেখা থাকবে New Post। আপনি সেখানে ক্লিক করবেন। তারপর যে পেইজ আপনার সামনে ওপেন হবে সেখানে দেখতে পাবেন উপরে টাইটেল দেয়ার জন্য ছোট একটা বক্স। সেখানে পোস্টের টাইটেল দিবেন।তারপর বড় একটি বক্স দেখতে পাবেন সেখানে পোস্টের বিস্তারিত আলোচনা করবেন।তারপর আপনার কাজ হচ্ছে, আপনি ডান সাইটে কয়েকটা অপশন পাবেন। তার মধ্যে একটা অপশন হচ্ছে লেভেল।সেখানে ক্লিক করে আপনি আপনার পোস্টের লেভেল লিখে দিবেন। অর্থাৎ আপনার পোস্টটি কোন ক্যাটাগরির সেটা লিখতে হবে। তারপর উপরে একটা অপশন দেখতে পারবেন আপলোড নামে। সেখানে ক্লিক করলে আপনার পোস্ট হয়ে যাবে।

কিভাবে পেইজ তৈরি করব?

আপনি যদি পোস্ট করা শিখে থাকেন তাহলে আপনি এটাও পারবেন। আপনি শুধু বামপাশের Post অপশনে ক্লিক না করে পেইজ অপশনে ক্লিক করবেন। Thats ok আপনার কাজ হয়ে যাবে।

এই পোস্টটাতে যা যা বলা আছে সেগুলো যদি আপনি মেনে কাজ করেন তাহলে আমি ১০০% সঠিকভাবে বলতে পারি আপনার ওয়েবসাইট হয়ে যাবে। ওয়েবসাইট হওয়ার পর আপনার কাজ হচ্ছে নিয়মিত পোস্ট আপলোড করা।
এই পোস্টটা সম্পুর্ন পড়ার জন্য সবাইকে ধন্যবান।
আপনার আরো কিছু কাজ করতে হবে আপনার ওয়েবসাইটকে আরো উন্নত করতে হলে।সেগুলো নিয়ে অন্য একটি পোস্ট করা হবে। আশা করি আপনি সেটাও দেখবেন।
ধন্যবাদ আপনাকে।
আজ এখানেই শেষ করছি।
খোদা হাফেজ।


Post a Comment

2 Comments

Thanks for your support.