Blog post seo optimization.

Blog post seo optimization picture

Blog post seo optimization.

কিভাবে ব্লগের পোস্ট এসইও করবেন। 
হাই বন্ধুরা, কেমন আছেন? আসা করি সবাই ভালো আছেন। আমি গত পোস্টে বলেছিলাম ব্লগারের সেটিংস নিয়ে আজ আলোচনা করব কিভাবে ব্লগের মধ্যে  seo friendly post optimization  করতে হয়।  আপনাদের মধ্যে অনেকেই হয়তো বলতে পারেন ব্লগ পোস্টের মধ্যে আবার কিসের seo? আমি তাদেরকে একটি উদাহরণ দিব- ধরুন আপনাকে hsc পরিক্ষা দিতে হবে এবং পরিক্ষায় পাশও করতে হবে, তখন আপনাকে সব বিষয়ের উপর ভালো করে পড়তে হবে। আর যদি ৫ বিষয়ে গুরুত্ব বেশি দিন আর বাকি বিষয়ে গুরুত্ব না দেন তাহলে লাস্ট রেজাল্ট আসবে নেগেটিভ । টিক তেমনি আপনি আপনার ব্লগ সাইটে  seo করলেন। কিন্তু ব্লগে  পোস্টের মধ্যে যে গুরুত্বপূর্ণ বিষয় আছে সেগুলো যদি এড়িয়ে যান তাহলে আপনার সাইটের রেজাল্টও নেগেটিভ আসবে।আসা করি
আজ এই পোস্টের মাধ্যমে আপনারা এইসব গুরুত্বপূর্ণ বিষয়ে  মোটামুটি ধারণা পাবেন। 

ব্লগসাইটে পোস্ট করার সময় এইসব  গুরুত্বপূর্ণ কাজ আপনাকে করতেই হবে -

1 :post tittle 
2:propar heading
3:screech meta description 
4: internal link
5:image optimization 
6:parmalink

1:post Tittle
আপনি যখন কোন বিষয় জানার জন্য  গুগলে সার্চ করেন বা অন্য কোন সার্চ ইঞ্জিনে সার্চ করেন তখন এই বিষয়ের উপর অনেক পোস্টের টাইটেল দেখতে পান এবং আপনি এই টাইটেল দেখে বুঝতে পারেন কোন পোস্ট কেমন হবে। টিক তেমনি আপনি আপনার পোস্টের টাইটেল এমন ভাবে দিবেন যাতে কেউ আপনার পোস্টের টাইটেল দেখে বুঝতে পারে যে, আপনি পোস্টে কোন বিষয় নিয়ে লিখছন?একটি পোস্ট ভালো  র‍্যাংক  করার জন্য  একটা টাইটেল অনেক গুরুত্ব বহন করে।  তাই আপনাকে আপনার পোস্টের মধ্যে কি লিখছেন তার সাথে মিল রেখে আপনাকে একটি ভালোমানের  পোস্টের টাইটেল দিতে হবে। 

2: propar heading 

সাধারণত Html  এ heading tag ৬ প্রকার যথা h1, h2,h3,h4,h5,h6 এখানে সবচেয়ে বড় আর গুরুত্বের দিক থেকে h1 ব্যবহার করা হয়। তার পর যথাক্রমে h2,h3,h4,h5,h6 ব্যবহার হয়।আর ব্লগের পোস্টে সাধারণত প্রথম ৪টা tag ব্যবহার করা হয়। ব্লগ পোস্টের মধ্যে প্রথমে  যে  টাইটেল ব্যবহার করা হয় তা আসলে h1 ব্যবহার করতে হয়। কারণ পোস্টের গুরুত্ব বহন করে পোস্টের টাইটেলটি। তাই এখানে আপনাকে  h1 tag ব্যবহার করতে হবে। তারপর একেকটা প্যারার গুরুত্ব বুঝে tag ব্যবহার করতে হবে।
উদাহরণ হিসেবে আমাদের এই পোস্ট। 

3: Search meta description
একটি পোস্ট গুগলে ভালো র‍্যাংক  করার পিছনে টাইটেল এর পর ম্যাটা ডেসক্রিপশনের গুরুত্ব বেশি। এখানে আপনি যে বিষয়ে পোস্ট করেছেন তার সারসংক্ষেপ  হিসেবে লিখবেন। যাতে করে কেউ যদি গুগলের সার্চ ইঞ্জিনে সার্চ দেয় তাহলে আপনার পোস্টের টাইটেলর নিচে আপনার পোস্টের সারসংক্ষেপ দেখবে । এখানে আপনি যত ভালো করে  লিখতে পারবেন আপনার পোস্ট তত ভালো র‍্যাংক  করবে।  এই অপশনটি যদি  না আসে তাহলে আপনার ব্লগার সেটিংসে গিয়ে meta description অপশনটি চালু  করুন তাহলেই আপনার পোস্টের মধ্যে এই অপশনটি আসবে।

4:internal link 
internal link শুধু ব্লগের পোস্টের র‍্যাংক বাড়ানো জন্য নয় এটির মাধ্যমে আপনি আপনার সাইটটিকে ভালো র‍্যাংক করাতে পারবেন।internal link এর মাধ্যমে আপনার সাইটের এক পোস্টর সাথে অন্যান্য পোস্টের যোগাযোগ স্থাপন করতে পারবেন । যার মাধ্যমে ভিজিটর আপনার একটি পোস্টে ভিজিট করার মাধ্যমে আপনার  অন্যান্য পোস্টে  ভিজিট করতে পারে খুব সহজে ।যেমন আমাদের এই পোস্টে কয়েকটি লিংক দেওয়া আছে। আর এই গুলো হল internal link।  এই লিংক গুলো আপনার সাইটের র‍্যাংক বাড়ানো জন্য অনেক  গুরুত্বপূর্ণ। আপনি যখন আপনার পোস্টে লিংক দিবেন তখন একটা বিষয় খেয়াল রাখতে হবে, যে পোস্টটি যে বিষয়ের উপর তৈরি সে বিষয় রিলিটেড পোস্টের লিংক যেন হয়।

5: image optimization
image optimization হল পোস্টের আরেকটি গুরুত্বপূর্ণ বিষয়। পোস্টের মধ্যে আমরা তখনি ছবি ব্যবহার করি যখন একটি বিষয় লিখে বুঝানো যায় না অথবা পোস্টের তাম্বলেন জন্য । পোস্টের ছবি ব্যবহারের কিছু নিয়ম রয়েছে যেগুলো সঠিকভাবে পালন করলে আপনি অনেক একস্ট্রা ট্রাফিক পাবেন।যেমন এখানে  কিছু নিয়ম 
তুলে ধরা হল 
⏩পোস্টে ছবি কপিরাইটহীন হতে হবে 
⏩ছবির সাইজ কম হতে হবে 
⏩ছবির নাম ব্যবহার করতে হবে 
⏩ছবিতে alt tag ব্যবহার করা অথবা ছাইলে caption  দিতে পারেন। 
⏩সবশেষে  এমন ছবি ব্যবহার করবেন যাতে কেউ ছবি দেখে বুঝতে পারে আপনার পোস্টে কি আলোচনা করা হয়েছে। 
 image optimization সম্পর্কে বিস্তারিত জানতে এই পোস্ট পড়তে পারেন। 


6:parmalink
পোস্টের parmalink যোগ করা খুবই গুরুত্বপূর্ণ। এটি নিসন্দেহে SEO এর উপর ভালো প্রভাব ফেলে। আসলে আপনার সাইট ইন্ডেক্সিং  করানোর জন্য এসব ছোট ছোট বিষয়ে গুরুত্ব দিতে হবে। আর যারা এই সব বিষয় এড়িয়ে যান তারা আসলে বেশি দিন ব্লগারে টিকতে পারেন না।  সাধারণত পোস্টে  যেভাবে  লিংক দেওয়া থাকে https://instructiv.blogspot.com/2020/14/10/blog-post.html

আর আপনাকে যেভাবে লিংক দিতে হবে 
https://instructiv.blogspot.com/2020 /14/10/blogger-on-page-seo-complate-gauidline.html



আসা করি বুঝতে পারেছেন। 



Search engine optimization.
SEO setting in blogger.
How to add website in google search console?
How to add website in google analytics?
How to create a backlink?
SEO keyword reserch tips.
How to increase site visitors?
SEO image optimization tips









শেষ কথা 
এই সব গুরুত্বপূর্ণ বিষয় করার পরও আপনাকে ভালো মানের পোস্ট করতে হবে। এবং পোস্টটি যেন 100% ইউনিক হয় আর অবশ্যই কন্টেন্ট ভালো হতে হবে। আর সব সময় চেষ্টা করবেন নতুন কিছু  পোস্ট করতে।তাহলেই আপনার কাংখিত সফলতা অর্জন করতে পারবেন। 

আজ এই পর্যন্ত দেখা হবে আগামীতে অন্য কোনো টপিক নিয়ে। সেই পর্যন্ত ভালো থাকুন। 
খোদা হাফেজ। 




Post a Comment

2 Comments

Thanks for your support.