How to create a backlink?

How to create a backlink picture

How to create a backlink?

আপনার কি কোন ওয়েবসাইট আছে? যদি থাকে তাহলে ওয়েবসাইট এর মান উন্নয়নের জন্য এই পোস্ট আপনার জন্য খুব প্রয়োজন। আর যদি আপনার কোন ওয়েবসাইট না থাকে তাহলে নতুন ওয়েবসাইট খোলার জন্য এই পোস্ট দেখে আসেন। আজ আমি গোলজার আপনাদের সাথে ব্যাকলিংক নিয়ে আলোচনা করব। তো চলুন জেনে নেই ব্যাকলিংক এর গুরুত্ব এবং কিভাবে এটি তৈরি করতে হয়।

backlink কি?


উপরের প্যারায় আপনারা অবশ্যই দেখেছেন একটি পোস্টের কথা বলা হয়েছে। আর সেখানে একটি লিংক দেয়া আছে।আসলে এটিই হচ্ছে ব্যাকলিংক।অন্যভাবে বলা যায় আপনার ওয়েবসাইটের লিংক অথবা আপনার ওয়েবসাইটের পোস্টের লিংক যদি অন্য কোন যায়গায় ব্যবহার করেন তাহলে সেটি হবে আপনার ওয়েবসাইটের ব্যাকলিংক। এমনকি আপনার নিজের ওয়েবসাইটে যদি লিংকগুলো দিয়ে দেন তাহলে সেটাও আপনার ওয়েবসাইটের ব্যাকলিংক।

Backlink এর গুরুত্ব:


আপনারা সবাই জানেন বর্তমানে ইন্টারনেটের সমস্ত রাজত্ব গুগলের হাতে। গুগলে যদি আপনার ওয়েবসাইটকে ভালো রেঙ্কিংয়ে দেখতে চান তাহলে ব্যাকলিংক বাধ্যতামূলক। ব্যাকলিংক যত বেশি থাকবে গুগল আপনার ওয়েবসাইটকে তত উপরের দিকে নিয়ে যাবে। অর্থাৎ আপনার ওয়েবসাইট এর রেঙ্কিং ভালো হবে।আবার ব্যাকলিংকের আরেকটা সুবিধা হচ্ছে, ব্যাকলিংকের দ্বারা শুধু গুগলের সাপোর্ট পাওয়া নয়, এর দ্বারা ভিজিটর বাড়ানো সম্ভব।ব্যাকলিংক ছাড়াও কিভাবে ওয়েবসাইটের ভিজিটর বাড়ানো যায়, এ নিয়ে আমাদের একটি পোস্ট আছে এখানে ক্লিক করে দেখে আসতে পারেন। তাহলে আশা করি শুধু ব্যাকলিংক নয় আপনার ওয়েবসাইট এর ভিজিটর দিনদিন বাড়তে থাকবে।

backlink কিভাবে তৈরি করব?


ব্যাকলিংক দুই ভাবে তৈরি করা যায় -

• Free backlink


• Paid backlink



Free backlink কিভাবে তৈরি করব?


যেহেতু এটা ফ্রি সেহেতু এটা একটু কষ্টকর। আপনাকে বিভিন্ন ওয়েবসাইটে বা বিভিন্ন সোস্যাল মিডিয়ায় আপনার ওয়েবসাইটের লিংক শেয়ার করতে হবে। তবে আপনার কিছু নিয়ম মেনে এই ব্যাকলিংক তৈরি করতে হবে।তা নিয়ে নিচে আলোচনা করা হলো-
দুই প্রকার backlink তৈরি করা হয়।যথা
• No follow backlink

• Do follow backlink

আপনি অবশ্যি do follow backlink ব্যাবহার করবেন। কিভাবে এই ব্যাকলিংক ব্যাবহার করা যায়? তাহলে জেনে নি কিভাবে এই ব্যাকলিংক তৈরি করা যায়।
আপনি যেকোন ওয়েবসাইটের কমেন্টে গিয়ে আপনার ওয়েবসাইটের url দিয়ে দিলে হবে না। এখানে কিছু কাজ করতে হবে। যেমন Do Follow ব্যাকলিংক তৈরি করতে হয় এভাবে -
<mxp><a href="https://instructiv.blogspot.com" rel="dofollow">Instructiv </a> </mxp>

তবে আপনাদের mxp ট্যাগ দিলে হবে না। mxp ট্যাগ ছাড়া দিতে হবে।
এখানে আমাদের ওয়েবসাইটের লিংক দিয়ে দেখালাম। আপনাকে আপনার ওয়েবসাইটের লিংক দিতে হবে। আর no follow ব্যাকলিংক তৈরি করতে হলে উপরেল লিংকে শুধু do follow এর যায়গায় no follow করে দিবেন।কিন্তু মনে রাখবেন no follow ব্যাবহার করলে গুগল আপনার ওয়েবসাইটকে কোনদিন ভালো রেঙ্কিংয়ে দেখাবে না বরং ওয়েবসাইটের মান আরো কমিয়ে দেবে।তাই কোনদিন no follow ব্যাকলিংক ব্যাবহার করবেন না।
ব্যাংকলিংক আবার দুই প্রকার:

• Internal Backlink


• External backlink



• Internal Backlink কিভাবে তৈরি করবেন?

ইন্টারনাল ব্যাকলিংক হচ্ছে নিজের ওয়েবসাইটে ব্যাবহার করা লিংক।যেমন আমি উপরে দুই যায়গায় আমাদের ওয়েবসাইটের লিংক ব্যাবহার করেছি। ঠিক তেমনি আপনি আপনার ওয়েবসাইটে লিংক ব্যবহার করবেন। তাহলে আপনার ইন্টারনাল ব্যাকলিংক হয়ে যাবে।

• external Backlink কিভাবে তৈরি করবেন?

বিভিন্ন ওয়েবসাইটে লিংক শেয়ার করে এক্সটার্নাল ব্যাকলিংক তৈরি করা যায়।আবার বিভিন্ন সোস্যাল মিডিয়ায় আপনার লিংক শেয়ার করে এক্সটার্নাল ব্যাকলিংক তৈরি করা যায়।আর মনে রাখবেন এক্সটার্নাল ব্যাকলিংক কোনদিন কম ট্রাফিকের ওয়েবসাইটে তৈরি করবেন না।এতে গুগল আপনার ওয়েবসাইটের মান আরো কমিয়ে দিতে পারে।
আপনাকে খুজে বের করতে হবে কয়েকটি ওয়েবসাইটকে।যেগুলোতে ভালো ট্রাফিক আসে সেই রকম কিছু ওয়েবসাইট খুজে বের করুন।আর সেখানে কমেন্টে গিয়ে আপনি do follow ব্যাকলিংক তৈরি করেন।তাহলে এক্সটার্নাল ব্যাকলিংক হয়ে যাবে।
• external Backlink তৈরি করার ভালো একটি ওয়েবসাইট

কিছু ভালো ওয়েবসাইট খুজে বের করা আপনার দায়িত্ব। তবে আমি উদাহরন হিসেবে একটি সাইটের কথা আপনাদের সাথে শেয়ার করছি।এখানে শুধু ব্যাকলিংক নয় হিউজ পরিমান ভিজিটর আনা সম্ভব।
এখান থেকে প্রত্যেকদিন আপনি কমপক্ষে ১০০০ ভিজিটর আনতে পারবেন। সেই সাইট হচ্ছে বাংলাদেশের Top Tech সাইট।সেটার নাম হচ্ছে - tech tunes. সেখানে গিয়ে আপনার কাজ হচ্ছে বিভিন্ন পোস্টে ব্যাকলিংক তৈরি করা এবং guest post করা।সেখানে আপনি আপনার পোষ্টের কিছু মেইন বিষয় দিবেন আর নিছে আপনার ওয়েবসাইটের লিংক দিয়ে দিবেন। যদি সেই ছোট পোষ্ট পড়ে ভিজিটরের ভালো লাগে তাহলে বাধ্য হয়ে আপনার ওয়েবসাইটে আসতে হবে।এভাবে আপনি অনেক পরিমাণ ভিজিটর আনতে পারবেন। সাথে গুগলও আপনার ওয়েবসাইটকে রেঙ্ক করাবে।

এতক্ষন ফ্রি ব্যাকলিংক নিয়ে আলোচনা করেছি। এখন আমি পেইড ব্যাকলিংক নিয়ে আলোচনা করব।

Paid backlink কিভাবে তৈরি করব?


আপনি যদি কষ্ট করতে না চান তাহলে আপনি টাকা দিয়ে ব্যাকলিংক তৈরি করতে পারেন। তার জন্য আপনি গুগলে অনেক সাইট পেয়ে যাবেন।তবে আমি আপনাকে সাজেস্ট করব, এভাবে ব্যাকলিংক তৈরি করতে যাবেন না। কারন পেইড ব্যাকলিংক তো আপনি সবসময় নিতে পারবেন না। যতদিন পেইড ব্যাকলিংক বা পেইড ভিজিটর আনবেন ততদিন আপনার ওয়েবসাইট ভালো রেঙ্ক করবে।কিন্তু আপনি যদি সেটা বন্ধ করে দেন তাহলে আপনার ওয়েবসাইট একেবারে নিচে নেমে যাবে। তাই পেইড ব্যাকলিংক না নেওয়া ভালো।বরং নিজে কষ্ট করে ব্যাকলিংক তৈরি করেন।তাহলে ওয়েবসাইটের জন্য মঙ্গলজনক।

এই ছিলো Backlink SEO নিয়ে আজকের আমার পোস্ট। আশা করি আপনাদের অনেক উপকারে আসবে।আর SEO নিয়ে আরো কয়েকটা পোস্ট আমাদের ওয়েবসাইটে আছে। সেগুলো যদি আপনি দেখেন তাহলে আমি বলব ১০০% আপনার ওয়েবসাইট রেঙ্ক করবে, এতে কোন সন্দেহ নাই। আর আজকের পোস্ট যদি আপনার কোন উপকার করে থাকে তাহলে নিছে থাকা ফলো বাটনে ক্লিক করে আমাদের সাইট ফলো করে নিন। আর এরকম আরো পোস্ট পেতে আমাদের ওয়েবসাইটের সাথেই থাকুন।
ধন্যবাদ সবাইকে।
বিদায়।
খোদা হাফেজ।


Search engine optimization.
Blog post seo optimization.
SEO setting in blogger.
How to add website in google search console?
How to add website in google analytics?
SEO keyword reserch tips.
How to increase site visitors?
SEO image optimization tips



Post a Comment

1 Comments

Thanks for your support.