How to increase site visitors?

How to increase site visitors picture

How to increase site visitors?

আসসালামু আলাইকুম।
সবাই কেমন আছেন?আশা করি সবাই ভালো আছেন।আমি গোলজার, আছি আপনাদের সাথে আজকের এই পোস্ট নিয়ে। আপনাদের মধ্যে যার ওয়েবসাইট আছে কিন্তু ওয়েবসাইটের ট্রাফিক কম। অর্থাৎ যাদের ওয়েবসাইটে ভিউ কম আসে আজকের পোস্ট তাদের জন্য।আজকের পোস্ট যদি আপনি সম্পুর্ন পড়েন আর সে অনুযায়ী কাজ করেন তাহলে আপনার ওয়েবসাইট এর ভিজিটর চারগুণ বৃদ্ধি পাবে।আবার এই কাজগুলো করলে আপনার ওয়েবসাইট খুব দ্রুত grow up করবে।অনেকে আছেন যারা ওয়েবসাইট খোলার পর কয়েকদিন কাজ করে তারপর কাজ বন্ধ করে দেয়। আসলে এভাবে কাজ করলে হবে না। ওয়েবসাইটকে ভালো যায়গায় দেখতে হলে আপনার বাধ্যতামূলক ধৈর্য্য লাগবে। তা না হলে ব্লগিং আপনার দ্বারা হবে না।

আপনি যদি ওয়েবসাইট থেকে ইনকাম করতে চান তাহলে আপিনাকে অবশ্যই ভিজিটর বাড়াতে হবে। আর যদি ভিজিটর না বাড়ান তাহলে আপনার ওয়েবসাইট গুগলে রেঙ্ক করবে না। আর যদি গুগলে রেঙ্ক না করে তাহলে আপনি ইনকাম করতে পারবেন না।তাই যদি আপনি অনলাইনে ইনকাম করতে চান তাহলে অবশ্যই পোস্টটি শেষ পর্যন্ত দেখুন।আর আমি আগেই বলেছি যে ভিজিটর বাড়াতে আর ওয়েবসাইট রেঙ্ক করাতে আপনার অবশ্যই ধৈর্য্য থাকতে হবে।

ধৈর্য্য জিনিসটা যদি আপনার মধ্যে থাকে তাহলে আজকের এই পোস্ট আপনার জন্য। আজ আমি আপনার সাথে এ নিয়ে A to Z আলোচনা করব।চলুন শুরু করা যাক।

ভিজিটর বাড়ানোর জন্য যা যা লাগবে?


• মানসম্মত পোস্ট


• Website SEO


• Website Marketing



আবার কয়েক ধরনের ট্রাফিক আপনার ওয়েবসাইটে আনতে হবে।


সেগুলো হচ্ছে-

• Direct Traffic


• Social Traffic


• Referral Traffic


• Organic Traffic



উপরে দেয়া প্রত্যেকটা জিনিস নিয়ে নিচে আলোচনা করা হলো।আশা করি শেষ পর্যন্ত আমার সাথেই থাকবেন।

মানসম্মত পোস্ট :


আপনার ওয়েবসাইট রেঙ্ক করানোর জন্য প্রধান হাতিয়ার হচ্ছে ভালো এবং মানসম্মত পোস্ট। শুধু ভালো এবং মানসম্মত পোস্ট যদি করেন তাহলে হবে না। আপনাকে আরেকটা জিনিস লক্ষ্য রাখতে হবে। আর সেটা হচ্ছে -দর্শকের কি প্রয়োজন? দর্শকের যা প্রয়োজন তা যদি আপনার পোস্ট দিতে পারে তাহলে সেই দর্শক আবার ওয়েবসাইটে আসবে আপনার অন্য একটি পোস্ট পড়ার জন্য।তাহলে আপনি বুজতেই পারছেন, পোস্ট কিভাবে একটি ওয়েবসাইটের মান বাড়ায়।আর মনে রাখবেন আপনার ওয়েবসাইট রেঙ্ক করবে কি না তা নির্ভর করে আপনার পোস্ট তথা কন্টেন্ট এর উপরে। পোস্ট এর জন্য সবসময় একটি ভালো মানের থাম্বনেইল ব্যবহার করবেন। শুধু এই না, পোস্ট করতে আরো কিছু নিয়ম মানতে হবে। সেগুলো নিয়ে আমাদের একটা পোস্ট আছে। এখানে ক্লিক করে অবশ্যই দেখে আসবেন তাহলে আপনি ভালো মানের ইউনিক পোস্ট করতে পারবেন।

SEO


SEO এর ফুল ফর্ম হচ্চে Search Engine Optimization. এর মানে হচ্ছে সার্চ ইঞ্জিনের সাথে আপনার ওয়েবসাইটের সম্পর্ক স্থাপন করা। আপনি যখন ওয়েবসাইট নতুন খুলবেন তখন সার্চ ইঞ্জিনে আপনার ওয়েবসাইটকে খুজে পাবেন না। সেজন্য আপনার ওয়েবসাইটকে সার্চ ইঞ্জিনের সাথে কানেক্ট করে নিতে হবে। কিভাবে SEO করবেন? এ নিয়ে আমাদের ওয়েবসাইটে কয়েকটি পোস্ট আছে। সেগুলো দেখে আপনি আপনার ওয়েবসাইট SEO করতে পারবেন।


Search engine optimization.
Blog post seo optimization.
SEO setting in blogger.
How to add website in google search console?
How to add website in google analytics?
How to create a backlink?
SEO keyword reserch tips.
SEO image optimization tips







এগুলো যদি আপনি করতে পারেন তাহলে ১০০% আপনার ওয়েবসাইট গুগলে রেঙ্ক করবে।

Website Marketing


আপনারা হয়তো বলতে পারেন, ওয়েবসাইট কিভাবে মার্কেটিং করে? আসলেই তো, মার্কেটিং তো কোন ব্যবসার জন্য করা হয়। কিন্তু এটাও আপনার একটা ব্যবসা আর ওয়েবসাইটের প্রত্যেকটা পোস্ট হচ্ছে আপনার পণ্য।

কিভাবে মার্কেটিং করবেন?
আপনি অনেকভাবে মার্কেটিং করতে পারেন। আর তার জন্য কিছু আইডিয়া আমি দেব। আর সেই আইডিয়াগুলো আপনি নিচে পেয়ে যাবেন। তবে আমাদের ওয়েবসাইটে Backlink SEO নামে একট পোস্ট আছে। সেখান থেকে আরো কিছু ভালো আইডিয়া পেতে পারেন।

কিভাবে ট্রাফিক আনবেন?



কিভাবে ট্রাফিক আনবেন, এ নিয়ে উপরে বলেছি।কিন্তু এখন বিস্তারিত আলোচনা করব।
ট্রাফিক দুইভাবে আনা যায়। সেগুলো হচ্ছে -

১.ফ্রি ট্রাফিক।


২.পেইড ট্রাফিক।


এখন আমি ফ্রি এবং পেইড ট্রাফিক নিয়ে আলোচনা করছি।

Direct Traffic:


আপনার ওয়েবসাইটের ইউআরএল ব্যবহার করে যদি কেউ আপনার ওয়েবসাইটে প্রবেশ করে তাহলে সেটা হবে আপবার ওয়েবসাইটের জন্য ডিরেক্ট ট্রাফিক। আরো পরিষ্কার ভাবে বিষয়টি আপনাকে আমি বুজাচ্ছি।যেমন ধরুন,আমার ওয়েবসাইটের লিংক হচ্ছে instructiv.blogspot.com। এখন যদি আপনি আপনার chrome ব্রাউজারে গিয়ে আমার ওয়েবসাইটের এই লিংক ব্যবহার করে আমার ওয়েবসাইটে ভিজিট করেন তাহলে সেটা হবে আমার ওয়েবসাইটের জন্য ডিরেক্ট ট্রাফিক। আশা করি বিষয়টি বুজতে পেরেছেন। এখন কথা হচ্ছে ফ্রি ডিরেক্টর ট্রাফিক আর পেইড ডিরেক্ট ট্রাফিক নিয়ে। আসুন জেনে নেই।

Free Direct Traffic পাবার উপায়:


যেহেতু আপনার ওয়েবসাইট এখনো ভালো পজিশনে যায় নি সেহেতু আপনাকে কিছু কষ্ট করতে হবে ফ্রি ডিরেক্ট ট্রাফিক আনার জন্য।কাজটি একদম সিম্পল। প্রথমে আপনার পরিচিত মানুষদের সাথে আপনার ওয়েবসাইট এর কথা বলেন।অথবা লিংক শেয়ার করেন। তাহলে ডিরেক্ট ট্রাফিক হয়ে যাবে।অথবা আপনি আপনার ইমেইলের সাক্ষরে আপনার ওয়েবসাইটের নাম ব্যবহার করতে পারেন।এতে আপনি যাকে মেইল পাঠাবেন সে তৎক্ষনাৎ আপনার ওয়েবসাইটের কথা জানতে পারবে। এতে ভিজিটর বাড়ার সম্ভাবনা থাকে।প্রথম অবস্থায় এগুলোই যথেষ্ট। তারপর আরো কিছুদিন পর এমনিতেই ট্রাফিক বাড়তে থাকবে।

Paid Direct Traffic পাবার উপায়:


যেহেতু এটা পেইড ট্রাফিক সেহেতু আপনাকে এর জন্য কিছু টাকা ইনবেস্ট করতে হবে।আপনার যদি ইনবেস্ট করার মতো টাকা থাকে তাহলে এটা আপনি করতে পারেন।আপনি গুগলে গিয়ে সার্চ দিলেই অনেক সাইট পেয়ে যাবেন। তার মধ্যে যেকোন একটি থেকে পেইড ট্রাফিক নিতে পারেন।তবে আমি বরাবর যেভাবে আপনাদের সাজেস্ট করি আজও সেভাবে একটা সাজেস্ট করছি।সেটা হচ্ছে, যদি আপনি সবসময় পেইড ট্রাফিক নিতে না পারেন তাহলে আপনার জন্য পেইড ট্রাফিক না নেওয়াটাই ভালো।কারন আপনি যদি পেইড ট্রাফিক নেওয়া বন্ধ করে দেন তাহলে আপনার ওয়েবসাইট আর রেঙ্ক করবে না। পেইড ট্রাফিক বন্ধ করার সাথে সাথে আপনার ওয়েবসাইটের ভিজিটর কমে যাবে। তাই পেইড ট্রাফিক ব্যাবহার না করাই ভালো বলে আমি মনে করি।

Social Traffic:


আপনার ওয়েবসাইটের লিংক যদি বিভিন্ন সোস্যাল মিডিয়ায় শেয়ার করেন। আর যদি সেখানে ক্লিক করে কেউ আপনার ওয়েবসাইটে প্রবেশ করে তাহলে সেটা হবে আপনার ওয়েবসাইটের জন্য সোস্যাল ট্রাফিক।

Free Social Traffic পাবার উপায়:


ফ্রি-তে সোস্যাল ট্রাফিক পাবার জন্য সেরা কয়েকটি সোস্যাল মিডিয়া হচ্ছে
-Facebook,Twitter,LinkedIn,Instagram,Google+,Quora, ইত্যাদি। আপনি আপনার ওয়েবসাইট এর লিংক এইরকম কিছু সোস্যাল মিডিয়ায় শেয়ার করলে সেখান থেকে ভিজিটর আসার সম্ভাবনা থাকে।আর সেখান থেকে ভিজিটর আসলে সেটা হবে আপনার ওয়েবসাইটের জন্য সোস্যাল ট্রাফিক।আপনি Facebook page এ পোস্ট করতে পারেন।আবার LinkedIn এ পোস্ট করতে পারেন। বর্তমানে মানুষজন ফেসবুকের মতো LinkedIn এ ঝুকে পড়ছে।তাই সেখান থেকেও ফ্রি সোস্যাল ট্রাফিক নিতে পারেন। আবার আপনি চাইলে google+ থেকেও ভালো মানের ট্রাফিক পেতে পারেন।

Paid Social Traffic পাবার উপায়:


Facebook এ বর্তমানে বিভিন্ন ব্যবসায় প্রতিষ্ঠান তাদের এড দেখাচ্ছে। আপনি চাইলে আপনার ওয়েবসাইটের নামে একটা এড দিতে পারেন।সেজন্য আপনাকে কিছু টাকা দিতে হবে।এতে আপনার ওয়েবসাইটের অনেক ভিজিটর আসবে।শুধু ফেসবুক নয় আরো অনেক সোস্যাল মিডিয়ায় আপনি AD দিয়ে ভিজিটর আনতে পারেন।

Referral Traffic:


আপনি যদি কোন ওয়েবসাইটে আপনার ওয়েবসাইট এর লিংক শেয়ার করেন আর সেখান থেকে যদি ট্রাফিক আসে তাহলে সেটি হবে আপনার ওয়েবসাইটের রেফারেল ট্রাফিক। রেফারেল ট্রাফিক আনতে হলে কিছু নিয়ম মানতে হবে। সেটা আমি (Backlink SEO) তে আলোচনা করেছি। প্রয়োজনে দেখে আসতে পারেন।শুধু মনে রাখবেন ভালো মানের ওয়েবসাইট থেকে রেফারেল ট্রাফিক নিবেন। আবার যদি সাধারন কোন ওয়েবসাইটে আপনার ওয়েবসাইট এর লিংক শেয়ার করেন, তাহলে আপনার ওয়েবসাইট গুগলে রেঙ্ক করার বদলে আরো নিচু অবস্থানে চলে যাবে।তাই এই বিষয়ে সতর্ক হয়ে রেফারেল ট্রাফিক আনতে হবে।

Free Referral Traffic পাবার উপায়:

রেফারেল ট্রাফিক আনতে হলে অবশ্যই আপনাকে ভালো মানের কিছু ওয়েবসাইট খুজে বের করতে হবে।তারপর সেই ওয়েবসাইট গুলোতে বিভিন্ন পোস্টে কমেন্ট করতে হবে। আর কমেন্টে আপনার ওয়েবসাইট এর লিংক দিতে হবে।কিভাবে ওয়েবসাইটের লিংক দিবেন তা Backlink SEO তে আলোচনা করা হয়েছে।
শুধু কোন ওয়েবসাইটে গিয়ে কমেন্ট নয়,সেখানে আপনি গেষ্ট পোস্ট করতে পারেন।তাহলে আরো বেশি করে ট্রাফিক পাবার সম্ভাবনা আছে।তবে গেষ্ট পোস্ট করার কিছু নিয়ম আছে।তা নিচে আলোচনা করেছি।
আপনি কোন ভালো একটি পোস্ট বাছাই করবেন। যা আপনার ওয়েবসাইটে থাকতে হবে। আর সেই পোস্টের কিছু অংশ অন্য একটি ভালো ওয়েবসাইটে পোস্ট করতে হবে। আর সেখানে পোস্টের শেষদিকে লিখতে হবে "see more..."। আর সেই "see more..." লেখা যায়গায় আপনার ওয়েবসাইটের পোস্টের লিংক দিয়ে দিবেন।
সেই পোস্ট যদি ভিজিটরের ভালো লাগে তাহলে আপনার ওয়েবসাইটে তাকে বাধ্যতামূলক ভিজিট করতে হবে।এভাবে আপনি ফ্রি-তে রেফারেল ট্রাফিক আনতে পারেন।

Paid Referral Traffic পাবার উপায়:


কিছু ভালো মানের ওয়েবসাইটে কমেন্ট করা যায় না। আবার গেষ্ট পোস্টও করা যায় না।তবে কিছু ওয়েবসাইট আছে যেগুলোতে টাকা দিয়ে পোস্ট বা কমেন্ট করা যায়।এরকম ওয়েবসাইটে প্রতিদিন অনেক মানুষ ভিজিট করে। আর সেখান থেকে ভালো পরিমাণে ভিজিটর আনা সম্ভব।তাই টাকা দিয়ে রেফারেল ট্রাফিক তুলনামূলক বেশি পাওয়া যায়।আপনার যদি টাকা থাকে তাহলে আপনি পেইড রেফারেল ট্রাফিক আনতে পারেন।

Organic Traffic:


মনে করেন,আপনি গুগলে গিয়ে "Blogger Site SEO" লিখে সার্চ দিলেন।আর সেখানে আমাদের সাইটের একটা পোস্ট আসল।আপনি সেই পোস্টে প্রবেশ করলেন। তাহলে সেটা হবে আমাদের ওয়েবসাইটের জন্য অর্গানিক ট্রাফিক। অর্থাৎ সার্চ ইঞ্জিন থেকে সার্চ করে যেসব ট্রাফিক আপনার ওয়েবসাইটে আসবে সেগুলো হচ্ছে আপনার ওয়েবসাইটের অর্গানিক ট্রাফিক।

Free Organic Traffic পাবার উপায়:

প্রথম অবস্থায় আপনার ওয়েবসাইটে তেমন বেশি অর্গানিক ট্রাফিক আসবে না। এর কারন হচ্ছে আপনার ওয়েবসাইট এখনো সার্চ ইঞ্জিনে রেঙ্ক করে নি।তাই প্রথমে সার্চ ইঞ্জিনে আপনার ওয়েবসাইটকে রেঙ্ক করিয়ে নিতে হবে।এর জন্য আপনাকে ভালো ভালো পোস্ট করতে হবে।প্রত্যেক পোস্ট অধিক লম্বা হতে হবে। কারন বর্তমানে আগের মতো ছোট আর্টিকেল লিখে ওয়েবসাইট রেঙ্ক করানো অনেক কষ্টকর। তাই আপনি যত লম্বা পারেন তত লম্বা আর্টিকেল লেখার চেষ্টা করেন।আপনার আর্টিকেল কপিরাইটহীন আর ইউনিক হতে হবে।আপনি কমপক্ষে ১০০০-২০০০ শব্দের মধ্যে আর্টিকেল লেখার চেষ্টা করেন।শুধু তাই নয়, ভিজিটরের চাহিদা অনুযায়ী আপনাকে আর্টিকেল লিখতে হবে।আপনি যদি ভিজিটরের চাহিদা মেটাতে পারেন তাহলে খুব তারাতারি আপনার ওয়েবসাইট রেঙ্ক করবে। আর মনে রাখবেন, একবার যদি আপনার ওয়েবসাইট গুগলে রেঙ্ক করে যায় তাহলে আর আপনাকে পিছন ফিরে তাকাতে হবে না। তখন থেকেই আপনার অর্গানিক ট্রাফিক এর হার অনেক বৃদ্ধি পাবে।আর নির্দিষ্ট সময় অন্তর আপনাকে পোষ্ট করে যাতে হবে।নির্দিষ্ট সময় অন্তর পোষ্ট করলে গুগলে রেঙ্ক করার সম্ভাবনা বেশি থাকে। আপনি পারলে প্রত্যেক দিন একটি করে পোষ্ট আপনার ওয়েবসাইটে আপলোড করেন।অথবা সপ্তাহে দুইটা পোষ্ট করেন।এককথায় প্রথমে আপনার ওয়েবসাইটে ট্রাফিক আসুক বা নাই আসুক, আপনাকে প্রচুর পরিমাণে পোষ্ট করতে হবে।আপনার আর্টিকেল যদি ভালো হয় তাহলে ১০০% আপনার ওয়েবসাইট একদিন ঠিকই রেঙ্ক করবে।আর যে Keyword গুলো নিয়ে কাজ করলে বেশি পরিমাণে ভিজিটর আসে সেগুলো নিয়ে আপনি কাজ করেন।

এভাবে কাজ করলে অর্গানিক ট্রাফিক আপনার ওয়েবসাইটে প্রচুর পরিমাণে আসা শুরু করবে। আপনি ফ্রি-তে অর্গানিক ট্রাফিক পেতে হলে আরেকটি কাজ করতে পারেন।যেমন- আপনার ওয়েবসাইটে অন্যকে গেষ্ট পোষ্ট করার অনুমতি দিন।এতে যে আপনার ওয়েবসাইটে পোষ্ট করবে সে সবসময় চাইবে তার পোষ্টে যেন ভালো পরিমাণে ভিজিটর আসে।তাই সে এই পোষ্ট সবার মাঝে চড়িয়ে দেয়ার চেষ্টা করবে। এতে আপনার ওয়েবসাইটের ভিজিটর বাড়বে।এভাবেই আপনি আপনার ওয়েবসাইটের ট্রাফিক আনতে পারেন।

Paid Organic Traffic পাবার উপায়:

অর্গানিক ট্রাফিক কি এগুলো হয়তো আপনি বুঝতে পেরেছেন।এখন কথা হচ্ছে- কিভাবে আপনার ওয়েবসাইটে টাকা দিয়ে অর্গানিক ট্রাফিক আনবেন।Google এ অনেক ওয়েবসাইট আছে যেগুলো টাকা নিয়ে অর্গানিক ট্রাফিক দেয়। সেরকম কিছু ওয়েবসাইটে আপনি ইনবেস্ট করতে পারেন।তার মধ্যে আমি আপনাকে একটি সাইটের কথা জানিয়ে দেই। সেটা হচ্ছে- Google Adwords. এই ওয়েবসাইট থেকে আপনি টাকা দিয়ে অর্গানিক ট্রাফিক আনতে পারবেন।

এতক্ষণ ভিজিটর বাড়ানো নিয়ে কথা বলেছি। আমি যা যা বলেছি সেগুলো যদি আপনি সঠিকভাবে ব্যবহার করতে পারেন তাহলে আপনার ওয়েবসাইট খুব শীঘ্রই গুগলে রেঙ্ক করে যাবে।এ বিষয়ে কোন সন্দেহ নাই।আর আমি যেগুলোর কথা বলেছি সেগুলো ব্যাতিত আপনার ওয়েবসাইট গুগলে রেঙ্ক করানো যাবে না।তাই আপনাকে সেগুলো অক্ষরে অক্ষরে পালন করতে হবে।যদি আপনার ওয়েবসাইট গুগলে রেঙ্ক না করে তাহলে ধৈর্য্য ধরে চেষ্টা করে যান।চেষ্টা করলে আপনি পারবেন।

আজ এ পর্যন্তই। এখানেই বিধায় নিচ্ছি।দেখা হবে এরকম গুরুত্বপূর্ণ আরো একটি পোষ্টে।ততক্ষণ পর্যন্ত ভালো থাকুন। সাথে থাকার জন্য ধন্যবাদ।
খোদা হাফেজ।


Post a Comment

1 Comments

Thanks for your support.