SEO setting in blogger.

SEO setting in blogger picture

SEO setting in blogger.

আসসালামু আলাইকুম। আপনাকে আবারও জানাই আমাদের ছোট instructiv এর পক্ষ থেকে শুভেচ্ছা। আসা করি সবাই ভালো আছেন। আমি আজকে যে টপিক নিয়ে আলোচনা করব তা হল কিভাবে আপনি আপনার ব্লগাররে সেটিংস seo করে আপনার ব্লগ সাইটকে গুগলে ভালো র‍্যাংক করাতে হয়।

কেন ব্লগ সাইটে seo করবেন?

আমাদের মধ্যে যারা নতুন ব্লগ সাইট তৈরি করতে চান বা যারা ইতিমধ্যে ব্লগ সাইট তৈরি করতে পেরেছ তাদের জন্য আজকের এই পোস্ট। সাধারণ বেশির ভাগেই ব্লগার যারা ব্লগ তৈরি করার আগে যে আত্নবিশ্বাস তাদের মধ্যে তাকে। তা কিছু দিন পর দেখা যায়, সেই আত্নবিশ্বাস আর তাকে না। কারণ প্রথমে কিছু দিন ব্লগ সাইটে কিছু পোস্ট করে। তারপর দেখা যায় তাদের পোস্ট তো দূরের কথা ওয়েবসাইটিও গুগলের সার্চ ইঞ্জিনে সার্চ দিয়েও পাওয়া যায় না। আর সেই কারণে প্রায় 80% ব্লগারই হতাশ হন আর ব্লগে পোস্ট করা বন্ধ করে দেন। আর তার প্রদান কারণ হল seo বিষয়ে সঠিক ধারণা না থাকা। তাই ব্লগারদের উচিত ব্লগিং শুরু করার আগে ব্লগ বিষয়ে সঠিক জ্ঞান অর্জন করা। আর পরিপূর্ণ পরিকল্পনা করে ব্লগিং শুরু করলে নিশ্চয়ই আপনি সফল ব্লগার হতে পারবেন।

কিভাবে SEO করবেন?

ব্লগ সাইটে সম্পুর্ন seo করতে অনেক সময় লাগবে আবার একটি পোস্টে বিশ্লেষণ করা সম্ভব নয়। তাই আজ শুধু ব্লগারের সেটিংস মধ্যে যেসব গুরুত্বপূর্ণ বিষয় রয়েছে, সেইসব বিষয় নিয়ে আপনাদের সাথে ধাপে ধাপে আলোচনা করব। seo এর প্রায় 50% কাজ সম্পুর্ন হবে সেটিংস এর মধ্যে। তাই আপনাকে এই সব বিষয়ের সঠিক ব্যবহার জানতে হবে।তাই আজ এই পোস্টের মাধ্যমে আমি আপনাকে সেটিংস সম্বন্ধে ধারণা দিব। সেটিং এর মধ্যে আপনাকে যে কাজ করতে হবে যার মাধ্যমে আপনার সাইট গুগলে ভাল র‍্যাংক করবে।
 1:tittle 
2:description 
3:meta description 
 4:google screech consol
 5: castom robots txt
 6:castom robots header teg 
7:google analytics

Tittle

এখানে আপনার সাইটের টাইটেল দিতে হবে। টাইটেলটি যথাসম্ভব আপনার সাইটের নাম অনুযায়ী দিবেন। যখন কেউ আপনার সাইটের লিংক দিয়ে সার্চ করবে তখন টাইটেল হিসেবে এই টাইটেল আসবে। তাই চেষ্টা করতে হবে আপনার ব্লগ সাইটের নাম সাথে মিল রেখে টাইটেল দিতে এতে করে যেমন মানুষ বুঝতে আপনার সাইটটি কোন বিষয়ের উপর তৈরি করে।

description

এটি seo ক্ষেত্রে খুবই গুরুত্বপূর্ণ একটা বিষয়। এর মধ্যমে আপনি আপনার সাইটটিকে সহজে গুগলের সার্চ ইঞ্জিনে র‍্যাংক করাতে পারবেন। এতে করে প্রতি দিন আপনার সাইটে ভিজিটর আসার সম্ভাবনা তৈরি হবে। অনেকেই এই বিষয় নিয়ে কিছু কনফিউজড থাকেন তাই নিচের লেখাগুলো মনযোগ দিয়ে পড়েন তাহলে আর এই বিষয় নিয়ে কোন কনফিউজ থাকবেনা। এখানে আপনাকে দিতে হবে আপনার সাইটের ডেসক্রিপশন মানে এখানে আপনার সাইটের ধরন অনুযায়ী কিছু ট্যাগ দিতে হবে।একটি উদাহরণ দিয়ে বিষয়টি বুঝিয়ে দেই- যেমন ধরুন আপনার গান ডাউনলোডের একটা সাইট আছে তখন এই ডেসক্রিপশন বক্স লেখা যাবে bangla song download , hindi song download , bangla classical song, ইত্যাদি ট্যাগ ব্যবহার করা যেতে পারে। যাতে কেউ এই ট্যাগ গুলো সার্চ করলে যাতে আপনার সাইটি গুগলের প্রথম পেজে আসে । আপনি অবশ্যই আপনার সাইটের ধরন অনুযায়ী সর্বোচ্চ 500টি শব্দের মধ্যে ট্যাগ গুলো দিবেন।

meta description

ব্লগ সাইট /যেকোনো সাইট গুগলে র‍্যাংক করাতে হলে meta description করা ছাড়া কোনো বিকল্প নেই। এর মাধ্যমে যেমন মানুষ আপনার সাইটটির সম্বন্দে জানতে পারে টিক তেমনি গুগলের যেসব স্কলার বট আছে তারাও জানতে পারে এই সাইটির সম্বন্ধে যে এই সাইটটি আসলে কোন বিষয় নিয়ে তৈরি করা হয়েছে বা এই সাইটের উদ্দেশ্য কি? তারপর তারা ইন্ডেক্সিংএ ষ্টোর করে রাখে। যাতে কোনো ইউজার সার্চ ইঞ্জিনে এমন কিওয়ার্ড লিখে সার্চ করে যেটি আপনার সাইটের meta description এর সঙ্গে মিল থাকে তাহলে আপনার সাইটটিকে গুগল প্রথম পেজে এনে দিবে। meta description এ যা লিখতে হয়। এখানে আপনাকে আপনার সাইটের সারসংক্ষেপ বর্ননা দিবেন যেমন আপনার সাইটের কোন কোন বিষয়ে পোস্ট করবেন বা আপনার সাইটের মাধ্যমে ভিউয়াদের আসলে কি কি উপকার হবে ইত্যাদি বিষয় নিয়ে আপনার সাইটের জন্য একটি meta description তৈরি করে নিবেন। আর সুন্দর করে সাজিয়ে লিখবেন, যাতে কেউ আপনার ব্লগ সাইটের meta description লেখা দেখে বুঝতে পারে। যে আপনার সাইটটি আসলে কোন ধরনের সাইট।

google screech consol

আপনি কি জানেন seo এর ক্ষেত্রে প্রধান কাজ কি? অবশ্যই উত্তরে আসবে google screech consol এর মধ্যেমে গুগলে আপনার সাইট ইন্ডেক্সিং করা। এটি ছাড়া আপনার সাইটের seo করা অসম্ভব। কারণ বর্তমানে প্রায় 85% মানুষ গুগল সার্চ ইঞ্জিন ব্যবহার করে আসছে। আর আপনার সাইট যদি গুগলে ইন্ডেক্সি করা না থাকে। তাহলে আপনি কখনো আপনার ব্লগ সাইটে/যে কোন সাইটে ভালো ট্রাফিক পাবেনা। এর মাধ্যমে আপনার সাইটের বিভিন্ন পোস্ট সহ আপনার সাইটের পেজ সম্পর্কে বিস্তারিত জানতে পারবেন। যেমন আপনার পোস্ট পেজে কয়টি valid click হয়েছে আর কয়টি error click করা হয়েছে। আর এখানে আপনার সাইটের জন্য একটি সাইটম্যাপ যোগ করতে পারবেন।

 কিভাবে google screech consol and site map আপনার ব্লগ সাইটে যোগ করবেন।

custom robots txt

ন এটিও একটি seo এর গুরুত্বপূর্ণ অংশ। এই অপশন টি ডিজেবেল করা থাকবে আপনি yes কিক্ল কিরে এনেবেন করে দিবেন তারপর আপনাকে এখানে নিচের কোড দিতে হবে।
User-agent: *
Disallow: /search
Allow: /
Sitemap: https://instructiv.blogspot.com/atom.xml?redirect=false&start-index=1&max-results=500
 এখানে আমাদের সাইটের লিংক এর জায়গায় আপনার সাইটের লিংক দিয়ে সেভ করে নিবেন। এখন যারা নতুন ব্লগ সাইট খুলেছেন বা যাদের ব্লগের মধ্যে এখোনো 500 পোস্ট হয়নি তারা এটি নিসন্দেহে ব্যবহার করতে পারবেন। আর যাদের ব্লগে 500 বেশি পোস্ট আছে তারা কিছু পরিবর্তন করতে হবে যা আমরা আগামী পোস্টে বিস্তারিত আলোচনা করব।

custom robots heading tag

এটাও seo এর গুরুত্বপূর্ণ একটা অংশ।এখানে আমার দেওয়া স্ক্রিনশট অনুযায়ী দিবেন টিক যেভাবে আছে সেভাবেই।
instructiv-seo-setting


instructiv-seo-setting




instructiv-seo-setting optimization


 আমি আপনাদের বুঝানোর জন্য লিখে দিলাম 
 home page
 ✅all ✅noodp 
archive and search pages
 ✅noindex ✅noodp 
default for posts and pages
 ✅all ✅noodp 
টিক এরকম টিকমার্ক দিবেন।

google analytic

আমাদের ব্লগের মধ্যে পরিসংখ্যান নামে যে একটি ট্যাব থাকে তা আসলে আমাদের সটিক তথ্য দিতে পারে না।আর এর সমস্যা সমাধান সহ আরো অনেক সুবিধা পাবার জন্য আমরা গুগলের ফ্রি একটি টুলস ব্যবহার করতে পারি। এর মাধ্যমে আপনি আপনার সাইটের ভিজিটির সম্পর্কে সটিক ধারণা পাবেন। যেমন ভিজিটর কোথায় থেকে আপনার সাইট ভিজিট করেছে। কোন কোন ডিভাইস থেকে আপনার সাইটে ভিজিট করছে। আপনার সাইটে বর্তমানে কতজন অ্যাক্টিভ আছে তাও জানতে পারবেন। এককথায় আপনি আপনার সাইটের ভিজিটরকে ট্র‍্যাক পারবেন। 
 কিভাবে google analytic এ একাউন্ট তৈরি করতে হয়।


Search engine optimization.
Blog post seo optimization.
How to add website in google search console?
How to add website in google analytics?
How to create a backlink?
SEO keyword reserch tips.
How to increase site visitors?
SEO image optimization tips







শেষ কথা

যেসব গুরুত্বপূর্ণ বিষয় আজকে আপনাদের সাথে শেয়ার করলাম। সেসব আপনার অবশ্যই করতে হবে। এসব সেটিংস করার পরও আপনাকে নিয়মিত পোস্ট করতে হবে। প্রতি সপ্তাহে সর্বনিম্ন ১টি অথবা ২টি পোস্ট করতে হবে। আসা করি আজকের এই পোস্ট আপনার একটুখানি হলেও উপকারে আসবে। আজকের মত এখানেই শেষ করছি। ভুল ত্রুটি হলে ক্ষমার দৃষ্টিতে দেখবেন। যদি পোস্টটি ভালো লাগে তাহলে একটি কমেন্ট করে জানাবেন । ধন্যবাদ সবাইকে আপনার মূল্যবান সময় দিয়ে পোস্টটি পড়ার জন্য।

Post a Comment

0 Comments