How to add website in google search console?

How to ad website in google search console picture

How to ad website in google search console?

আসসালামু আলাইকুম। 
 সবাই কেমন আছেন? 
 আশা করি ভালো আছেন। আপনাদের মধ্যে যার ওয়েবসাইট আছে সে হয়তো ইতোমধ্যেই জেনে গেছে যে,ওয়েবসাইট এর জন্য SEO বাধ্যতামূলক।ইতোমধ্যেই এস.ই.ও নিয়ে সম্পুর্ন আলোচনা হয়ে গেছে।আজ শুধু ওয়েবসাইট গুগল সার্চ কনসোলে এড করে দেখাবো।আপনারা যারা এস.ই.ও নিয়ে আগের আলোচনাগুলোতে অংশগ্রহণ করেননি তারা দেখে আসতে পারেন।তাহলে এস.ই.ও নিয়ে আপনাদের আর কোন সমস্যা থাকবে না।এস.ই.ও নিয়ে সব পোস্টের লিংক নিছে দেওয়া আছে।প্রয়োজন হলে দেখে আসবে।

সার্চ ইঞ্জিনে এড করার গুরুত্ব?

আপনারা যদি এস.ই.ও নিয়ে আগের পোস্টগুলো দেখে থাকেন, তাহলে হয়তো সার্চ ইঞ্জিনে ওয়েবসাইট এড করার গুরুত্ব সম্পর্কে জেনে গেছেন।আর যারা দেখেননি তাদের জন্য ছোট করে এর গুরুত্ব সম্পর্কে আলোচনা করেছি। সার্চ ইঞ্জিনে ওয়েবসাইট এড না করলে আপনার ওয়েবসাইট সার্চ ইঞ্জিনে খুজে পাবেন না।আবার সার্চ ইঞ্জিনে এড না করলে আপনার ওয়েবসাইট সম্পর্কে কেউ জানতে পারবে না। তাই আপনার ওয়েবসাইটের ট্রাফিক কম আসবে। ফলে আপনি ওয়েবসাইট থেকে ইনকাম করতে পারবেন না। এজন্য সার্চ ইঞ্জিনে ওয়েবসাইট এড করা বাধ্যতামূলক।

কিভাবে সার্চ ইঞ্জিনে এড করব?

কথা না বাড়িয়ে সরাসরি দেখিয়ে দিচ্ছি। তো চলুন শুরু করা যাক - প্রথমে আপনি যেকোন একটি ব্রাউজার ওপেন করুন। তারপর সার্চ বক্সে "google search console" লিখে সার্চ করুন। প্রথমে যে সাইটটি দেখতে পাবেন সেটাতে প্রবেশ করুন। তারপর আপনার জিমেইল দিয়ে লগইন করুন। ব্রাউজারে যদি জিমেইল এড করা থাকে তাহলে অটোমেটিক লগইন হয়ে যাবে।

 তারপর নিছে দেওয়া স্ক্রিনশট এর মতো কাজ করুন। Ad property তে ক্লিক করুন: 

তারপর আপনার ডোমেইন লিখে Continue বাটনে ক্লিক করুন। 

আবার Ad property তে ক্লিক করুন।তবে এবার প্রথমে URL Prefix এ ক্লিক করতে হবে।তারপর http://webname.com লিখে Continue বাটনে ক্লিক করুন। 

এখন আবার Ad Property তে ক্লিক করুন। তারপর URL Prefix এ ক্লিক করে https://webname.com লিখে Continue বাটনে ক্লিক করুন।

 
 এখন আপনার এই কাজ শেষ। 

এখন সাইটম্যাপ এড করতে হবে। সাইটম্যাপ এড করার জন্য https সহ যে property এড করেছেন সেখানে ক্লিক করতে হবে। তারপর তিনটি Sitemap এড করতে হবে। উপরে এড সাইটম্যাপ নামক একটি অপশন দেখতে পাবেন। সেখানে প্রথম সাইটম্যাপ হিসেবে sitemap.xml এড করতে হবে।
 sitemap.xml লিখে submit বাটনে ক্লিক করতে হবে।
 তারপর সেইমভাবে sitemap-pages.xml লিখে আরেকটি সাইটম্যাপ এড করতে হবে। 
 এখন আরেকটি সাইটম্যাপ আপনাকে এড করতে হবে। সেটা একটু অন্যরকম। ব্লগার সেটিংসে আপনি অবশ্যই কাস্টম রোবট ট্যাগস এড করেছেন। আর যদি এড করে না থাকেন তাহলে কাস্টম রোবট ট্যাগস কিভাবে এড করবেন তা এখান থাকে দেখে আসেন।আগে কাস্টম রোবট ট্যাগস এড করে তারপর গুগল সার্চ কনসোলের কাজে আসেন। আর যদি কাস্টম রোবট ট্যাগস এড করে থাকেন তাহলে সেখানে কিছু ট্যাগস দেখতে পাবেন।সেখান থেকে আপনার ওয়েবসাইট এর লিংক বাদ দিয়ে atom লেখা যায়গা থেকে বাকি অংশ দিয়ে আরেকটি সাইটম্যাপ এড করতে হবে।

 
 যদি এই তিনটি সাইটম্যাপ সাকসেসফুলি এড করতে পারেন তাহলে সার্চ কনসোলে আপনার কাজ শেষ।

 উপরে যা যা বললাম তা যদি মেনে কাজ করেন তাহলে আশা করি গুগল সার্চ কনসোলে আপনার ওয়েবসাইট এড করতে পারবেন।


Search engine optimization.
Blog post seo optimization.
SEO setting in blogger.
How to add website in google analytics?
How to create a backlink?
SEO keyword reserch tips.
How to increase site visitors?
SEO image optimization tips


 আজ এ পর্যন্তই। 
এখানেই বিদায় নিচ্ছি।
 ধন্যবাদ সবাইকে।
 খোদা হাফেজ।

Post a Comment

1 Comments

Thanks for your support.