Search engine optimization.

Search engine optimization picture

Search engine optimization

আপনার কি কোন ওয়েবসাইট আছে?যদি আপনার থাকে তাহলে এই পোষ্ট আপনার অনেক উপকারে আসবে। মন দিয়ে শেষ পর্যন্ত দেখুন।আশা করি কাজে লাগবে।
আমাদের মধ্যে প্রায় সবারই একটা সমস্যা আছে। আর সেটা হলো -আমাদের ব্লগে ভিজিটর আসে না। এই সমস্যার সমাধান নিয়ে আমি গোলজার আজ আপনাদের সামনে হাজির হলাম।

আমাদের সবার ব্লগ খোলা থেকে শুরু করে পুরো ব্লগিং এর পিছনে একটি কারণ রয়েছে। আর সেটা হয়তো আপনি ইতোমধ্যেই বুঝে গেছেন।হ্যা, আপনি যা ভাবছেন তাই। আমাদের ব্লগিং এর পিছনে প্রধান কারণ হচ্ছে কিছু টাকা আয় করা।কিন্তু আমরা যদি নিয়ম না মেনে ব্লগিং শুরু করে দেই তাহলে আমাদের দ্বারা সফলতা সম্ভব হবে না। এর জন্য কিছু নিয়ম মেনে চলতে হবে।তার মধ্যে SEO প্রধান।SEO না জানলে ব্লগিং করে সফলতা পাবার সম্ভাবনা নেই বললেও চলে। তাই আমি গোলজার, আজকে আপনাদের সাথে SEO নিয়ে কথা বলব।

SEO কি?


আমাদের ওয়েবসাইট প্রথমেই সার্চ ইঞ্জিনে খুজে পাওয়া যায় না। আবার সার্চ ইঞ্জিনগুলো আমাদের ওয়েবসাইটকে দেখাতে চায় না।যে কাজগুলো করে সার্চ ইঞ্জিনে আমাদের ওয়েবসাইটকে দেখাতে পারি তাকেই সাধারণত SEO বলা হয়। অর্থাৎ সার্চ ইঞ্জিনের সাথে নিজের ওয়েবসাইটের সম্পর্ক স্থাপন করাকে বুঝায়। আপনার ওয়েবসাইটের সফলতা ৫০% নির্ভর করে SEO এর উপর। বাকি ৫০% নির্ভর করে আপনার কন্টেন্ট এর উপর।

SEO কেন করবেন?


যখন আপনি নতুন কোন দোকান খুলেন তখন প্রথমে আপনার দোকানের পরিচিতি বাড়াতে হয়।প্রথমে আপনার দোকান সম্পর্কে যেমন কেউ জানে না, ঠিক তেমনি নতুন ওয়েবসাইট তৈরি করলে সেটি সম্পর্কে কেউ জানবে না।তাই ভিজিটরদের আপনার ওয়েবসাইট এর কথা জানাতে হলে SEO বাধ্যতামূলক। আবার আপনি দেখবেন, যেই পণ্যের পরিচিতি বেশি এবং ভালো মানের, সেই পণ্য বেশি বিক্রি হবে।আপনি যদি পাইকারি বিক্রেতা হন তাহলে আপনি আপনার দোকানে ভালো মানের পণ্য রাখার চেষ্টা করবেন এবং ভালো মানের পণ্যগুলো ক্রেতাদের দেখাবেন। ঠিক তেমনি সার্চ ইঞ্জিন হচ্ছে পাইকারি বিক্রেতা। আর সার্চ ইঞ্জিন ভালো মানের ওয়েবসাইট ভিজিটরের কাছে শো করায়। তাই আপনার ওয়েবসাইট যদি সার্চ ইঞ্জিনের ভালো পজিশনে দেখতে চান তাহলে বাধ্যতামূলক আপনাকে SEO করতে হবে।
আমাদের ওয়েবসাইটে SEO নিয়ে সম্পুর্ন আলোচনা করা হয়েছে।আপনি যদি না দেখে থাকেন তাহলে অবশ্যই দেখে আসবেন।

SEO কিভাবে করবেন?


SEO কি? এই প্রশ্নের উত্তর হয়তো পেয়ে গেছেন কিন্তু, SEO কিভাবে করতে হয়?এই প্রশ্ন হয়তো আপনার মাথায় আসছে।তো চলুন সেই প্রশ্নের উত্তর জেনে নেওয়া যাক-
SEO দুই প্রকার:-

1.On page SEO


2.Of page SEO


এখন আমি এই দুই প্রকার SEO নিয়ে কথা বলব।আশা করি সম্পুর্ন পোষ্টটি পড়বেন।তো চলুন শুরু করা যাক।

1.On page SEO


আপনার ওয়েবসাইটে যে যে SEO করতে হয় তা হলো ON Page SEO. এ নিয়ে নিছে আলোচনা করা হলো।

2.Of page SEO


Of page SEO হচ্ছে On page SEO এর সম্পুর্ন বিপরীত। মানে হচ্ছে এই- আপনার নিজের ওয়েবসাইট ছাড়া যে SEO করা হয় তা হচ্ছে Of page SEO.

এখন চলুন এই দুই প্রকার SEO কিভাবে করা যায় তা জেনে নেওয়া যাক।এই দুই প্রকার SEO এর কয়েকটি ধাপ আছে। সেগুলো হলো:

1 Setting Customize SEO


2 Google Search Console and Add Sitemap SEO


3 Post Optimization SEO


4 Google Analysis SEO


5 Backlink SEO


6 Keyword Reserch SEO


7 How to Improve Site Visitor



এখন এগুলো নিয়ে বিস্তারিত আলোচনা করছি।

1 Setting Customize SEO


এটি একটি On page SEO.ব্লগার সাইটের সেটিংসে যেসব কাজ করতে হয় সেগুলোকে সেটিং এস.ই.ও বলে।যেমন ব্লগার সাইটের জন্য ভালো একটি টাইটেল ব্যবহার করতে হয়।আবার যে কীওয়ার্ড গুলো বেশি জনপ্রিয় বা যেগুলো সার্চ ইঞ্জিন রেঙ্ক করে সেগুলোকে ওয়েবসাইট এর ডেসক্রিপশন এবং মেটা ট্যাগে ব্যবহার করতে হয়।সেগুলো কিভাবে করা যায় তা Setting Customize SEO পোস্টে বিস্তারিত আলোচনা করা হয়েছে। আশা করি পোস্টটি দেখে আসবেন।

2 Google Search Console and Add Sitemap SEO


Google Search Console and Add Sitemap হচ্ছে Of page SEO. অর্থাৎ এগুলো আপনাকে নিজের ওয়েবসাইট এর ভিতরে না করে অন্য ওয়েবসাইটে গিয়ে করতে হবে। প্রথম অবস্থায় আপনার ওয়েবসাইট সার্চ ইঞ্জিন দেখাবে না। তাই সার্চ ইঞ্জিনে আপনার ওয়েবসাইটকে যোগ করে নিতে হবে।কিভাবে সার্চ ইঞ্জিনে যোগ করবেন তা দেখে আসতে পারেন।আবার সার্চ কনসোলে ওয়েবসাইট এড করে নিলে সেখান থেকে প্রচুর পরিমাণে ভিজিটর আসার সম্ভাবনা থাকে।তাই যে করেই হোক সার্চ কনসোলে আপনার ওয়েবসাইট যোগ করতেই হবে।

3 Post Optimization SEO


এটি একটি On page SEO. অর্থাৎ এটি আপনার নিজের ওয়েবসাইটে করতে হয়। যেমন পোস্ট করার জন্য ৫০% গুরুত্ব দিতে হয় সেই পোস্টের টাইটেলকে।টাইটেল মানসম্মত হতে হবে।আবার পোস্ট সার্চ ইঞ্জিনে রেঙ্ক করার জন্য পার্মালিংক এবং পোস্টের ডেসক্রিপশন ভালো এবং মানসম্মত হতে হবে। আবার পিকচার মানসম্মত ব্যবহার করতে হবে।তা না হলে আপনার পোস্ট সার্চ ইঞ্জিনে রেঙ্ক করবে না।পোস্ট অপ্টিমাইজেশন এস.ই.ও নিয়ে বিস্তারিত জানতে চাইলে এখানে ক্লিক করে সেই পোস্টটি দেখে আসতে পারেন।

4 Google Analysis SEO


এটিও একটি Of page SEO. অর্থাৎ এটি আপনার নিজের ওয়েবসাইটের বাহিরে করতে হয়।আমরা আমাদের ব্লগারে নিজের সাইটের পরিসংখ্যান চেক করি।অর্থাৎ আমরা দেখি যে, আমাদের ওয়েবসাইটে কতটি ভিউজ আসল,আবার কোন দেশ থেকে মানুষ আমাদের ওয়েবসাইটে ভিজিট করল। কিন্তু ব্লগার সব রিপোর্ট সঠিক দেখায় না।আবার ব্লগারে সমস্ত রকমের রিপোর্ট দেখানো হয় না। তাই সঠিক রিপোর্ট এবং ওয়েবসাইট এর সমস্ত রিপোর্ট পেতে হলে গুগল এনালাইসিস এস.ই.ও প্রয়োজন। অর্থাৎ গুগল এনালাইসিস এ আপনার ওয়েবসাইট কে এড করে নিতে হবে। কিভাবে এড করবেন তা জানার জন্য এখানে ক্লিক করেন।

5 Backlink SEO


এটা On page SEO এবং Of page SEO উভয়ই। প্রশ্ন হতে পারে, কিভাবে এটি উভয় এস.ই.ও? তাহলে আপনি নিছে উত্তরটি পেয়ে যাবেন।বেকলিংক হচ্ছে আপনার ওয়েবসাইটের লিংক বিভিন্ন জায়গায় শেয়ার করা।এই বেকলিংক আবার দুই ধরনের। তা হলো-
১. ইন্টারনাল বেকলিংক
২. এক্সটারনাল বেকলিংক।
আপনার নিজের ওয়েবসাইটে যে লিংক গুলো শেয়ার করেন তা হলো আপনার ওয়েবসাইটের ইন্টারনাল বেকলিংক।আবার অন্য ওয়েবসাইটে গিয়ে আপনি আপনার ওয়েবসাইটের যে লিংক ব্যবহার করেন তা হলো আপনার ওয়েবসাইটের এক্সটারনাল বেকলিংক। আশা করি উপরের প্রশ্নের উত্তর পেয়েছেন।
এখন আসি বেকলিংক তৈরি করে আমাদের লাভ কি হবে?
লাভ অনেক।বেকলিংক যত বেশি হবে সার্চ ইঞ্জিনে ওয়েবসাইট এর মান তত বেশি হবে। আর সার্চ ইঞ্জিনে ওয়েবসাইট এর মান বেশি হলে হিউজ পরিমাণ ভিজিটর আসবে।আবার এতে আপনার ওয়েবসাইটের ডোমেইন অথোরিটি এবং পেইজ অথোরিটি বেড়ে যাবে। যা ওয়েবসাইট এর জন্য লাভজনক।

এই হচ্ছে বেকলিংক নিয়ে ছোটখাটো আলোচনা। যদি বেকলিংক নিয়ে সম্পুর্ন জানতে চান তাহলে এই পোস্টটি দেখে আসতে পারেন। 

6 Keyword Reserch SEO


এটাও উভয় প্রকার এস.ই.ও।কারন প্রথমে বিভিন্ন জায়গা থেকে কী-ওয়ার্ড সম্পর্কে আইডিয়া নিতে হয় তারপর তা নিজের ওয়েবসাইটে প্র‍য়োগ করতে হয়।এজন্য এটা উভয় প্রকার এস.ই.ও।মানুষজন কোন একটি জিনিস সম্পর্কে জানতে হলে বেশিরভাগ কি লিখে সার্চ ইঞ্জিনে সার্চ করে তা জানাটাই হচ্ছে কী-ওয়ার্ড রিসার্চ এস.ই.ও।এ নিয়ে বিস্তারিত জানতে এখানে ক্লিক করেন।

7 How to Improve Site Visitor


সাইট ভিজিটর কিভাবে বাড়ানো যায় তা কোন প্রকার এস.ই.ও নয়।কিন্তু SEO এর সাথে সম্পর্ক আছে।যেমন সাইটে ভিজিটর বাড়ানোর জন্যই তো এস.ই.ও করা হয়।তাই বলা যায় একটি আরেকটির সঙ্গে অঙ্গা অঙ্গী ভাবে জড়িত।তাই SEO এর সিরিজে এই সম্পর্কে কিছু বলতে হচ্ছে।সাইটে ভিজিটর বাড়ানোর জন্য অনেক প্রকার কাজ করতে হয়।যেমন SEO করা,মার্কেটিং করা ইত্যাদি। এ সম্পর্কে আরেকটি পোস্টে বিস্তারিত আলোচনা করা হয়েছে। আপনি চাইলে এখানে ক্লিক করে দেখে আসতে পারেন।

এস.ই.ও নিয়ে আজকের পোস্ট এখানেই শেষ করছি। আশা করি সম্পুর্ন পোস্টি বুজতে পেরেছেন। আর যদি বুজতে পারেন তাহলে কমেন্ট বক্সে আপনার মতামত জানাতে বুলবেন না কিন্তু। দেখা হবে এরকম গুরুত্বপূর্ণ আরো একটি পোস্টে।
পুরো পোস্ট পড়ার জন্য সবাইকে জানাই এই ওয়েবসাইটের পক্ষ থেকে আন্তরিক শুভেচ্ছা ও অভিনন্দন। আর আমাদের ওয়েবসাইটে গেস্ট পোস্ট করার জন্য আমন্ত্রণ রইলো।
ধধন্যবাদ সবাইকে।
খোদা হাফেজ।

SEO নিয়ে আমাদের অন্য পোস্টের লিংক-



Blog post seo optimization.


SEO setting in blogger.


How to add website in google search console?


How to add website in google analytics?


How to create a backlink?


SEO keyword reserch tips.


SEO image optimization tips.



Post a Comment

1 Comments

Thanks for your support.